পাকিস্তানের ১৯৯২ আর ২০২২ বিশ্বকাপের মধ্যে ভয়ঙ্কর মিল

প্রথম প্রকাশঃ নভেম্বর ১২, ২০২২ সময়ঃ ১:২২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:২২ অপরাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

খারাপ দিয়ে শুরু আর ট্রফি হাতে নেয়ার মধ্যে দিয়ে শেষ। ১৯৯২ সালের ক্রিকেট বিশ্বকাপে পাকিস্তান এভাবেই করেছিল এবং ঐশ্বরিক সাহায্য এবারও তাদের সাহায্য করছে বলেই মনে করা হয় আজও। ক্রিকেটের টি-টোয়েন্টি বিশ্বকাপ প্রায় এক মাস আগে শুরু হয়েছিল। তার গ্র্যান্ড ফাইনালের জন্য প্রস্তুত: কাল রবিবার অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে পাকিস্তান বনাম ইংল্যান্ড।

যাদের মনে রাখার মতো বয়স তাদের জন্য, হ্যাঁ, একই ভেন্যুতে ৩০ বছর আগে। এবার ২০২২- র ইতিহাসটা ছিল- পাকিস্তান সুপার-১২ পর্বের প্রথম দুটি খেলায় হেরে গেলে, টুর্নামেন্ট থেকে বাদ পড়ে যাযবার কথা। বাকি ম্যাচগুলো জেতার পরও সেমিতে যাবার কথা ছিল না।

৩০ বছর আগে ১৯৯২ সালে শুরুটা হয়েছিল অস্ট্রেলিয়ার হার দিয়ে। ১৯৯২ সালের টুর্নামেন্টের সহ-আয়োজক, ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসাবে শুরু করেছিল অসিরা। তারা ১৯৮৭ সংস্করণ জিতেছিল এবং ১৯৯২ সালের টুর্নামেন্টটি ফেভারিটদের মধ্যে একটি হিসাবে শুরু করেছিল। কিন্তু নিউজিল্যান্ডের কাছে উদ্বোধনী ম্যাচে হেরেছিল এবং সেমিফাইনালে যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হয়েছিল।

২০২২ সালের টি২০ আসরের সুপার-১২ পর্ব ফিরে দেখা – – –

দক্ষিণ এশিয়ার প্রতিপক্ষের বিরুদ্ধে ইংল্যান্ডের জয়। ইংল্যান্ড পার্থে এশিয়ান দল ভারতের বিপক্ষে জয় দিয়ে ১৯৯২ সালের অভিযান শুরু করেছিল। এবার একই সিটিতে আফগানিস্তানের মুখোমুখি ইংল্যান্ড এবং একই ফলাফল।

ভারতের বিপক্ষে পাকিস্তানের বাজে শুরু এবং হার। অন্যদিকে পাকিস্তান ছিল বহুবর্ষজীবী স্লো স্টার্টার। তারা ১৯৯২ সালের অভিযান শুরু করেছিল। ওয়েস্ট ইন্ডিজের কাছে ১০ উইকেটের পরাজয়ের সাথে কয়েকদিন পরে ভারতের মুখোমুখি হয়েছিল এবং ৪৩ রানে হেরেছিল।

২০২২ সালের আসরে সুপার-১২ পর্বে পাকিস্তান আবার ভারতের কাছে হেরেছে, কিন্তু শেষ অবদি সেমি পাকিস্তান আর ভারত সেমি থেকে বাদ!

বৃষ্টিতে রক্ষা করা হয়েছে ১৯৯২ সালে, পাকিস্তান ইংল্যান্ডের বিপক্ষে টুর্নামেন্টের তাদের তৃতীয় ম্যাচ খেলছিল, এবং বৃষ্টি তাদের রক্ষা করতে এসে ম্যাচটি শেষ হলে তারা পরাজয়ের মুখোমুখি হয়েছিল বলে মনে হয়েছিল, উভয় দলকে একটি করে পয়েন্ট দিয়েছিল। সেই এক পয়েন্ট টেবিলে অস্ট্রেলিয়াকে পেছনে ফেলে পাকিস্তানকে সেমিফাইনালে পাঠিয়েছে।

যদিও বৃষ্টি পাকিস্তানের কোনো ম্যাচেই প্রভাব ফেলেনি, তবে তা টেবিলে পাকিস্তানের চূড়ান্ত অবস্থানে ভূমিকা রাখে। দক্ষিণ আফ্রিকা বৃষ্টি-বিঘ্নিত ম্যাচে জিম্বাবুয়ের মুখোমুখি হয়েছিল এবং একটি বড় জয়ের দিকে এগিয়ে যাচ্ছিল যখন আকাশ কেঁদে ভাসিয়েছে এবং ম্যাচটি বাতিল করা হয়েছিল। এই ম্যাচ জিতলে দক্ষিণ আফ্রিকা দুই পয়েন্ট নিয়ে পাকিস্তানের সঙ্গে পয়েন্টে সমান আর রান রেটে এগিয়ে থেকে সেমিতে যেত।

২০২২ সালেও একই পরিস্থিতি তৈরি হয়েছে পাক শিবিরে। দক্ষিণ আফ্রিকা হেরে না গেলে পাকিস্তান সেমিতে টিকিট-ই পেত না।

সূত্র :  আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G